শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৭:৫৫ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ
আউশের বাম্পার ফলনে চালের দাম কমতে শুরু করেছে : খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন হাজারীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ খাদ্যমন্ত্রীর মিনিকেট ও নাজিরশাইল নামে কোনো ধান নেই: খাদ্যমন্ত্রী শিক্ষার আলো সর্বত্র পৌঁছে দিতে কাজ করছে সরকার: খাদ্যমন্ত্রী প্রত্যেক ব্যক্তি ও পরিবার বর্তমান সরকারের অনুদান পেয়েছেঃ খাদ্যমন্ত্রী গ্রামে-গঞ্জেও ডিজিটাল সেবা পৌঁছে গেছেঃ খাদ্যমন্ত্রী সরকারের প্রণোদনা কাজে লাগাতে হবেঃ খাদ্যমন্ত্রী চট্টগ্রাম কারাগারের ৮ হাজার বন্দি পাচ্ছেন ফাইজারের টিকা প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৪১ হাজার ল্যাপটপ কিনছে সরকার জাপানে রফতানি বেড়েছে ১৩ দশমিক ৪ শতাংশ
ধান-চাল-গমের সরকারি মূল্য নির্ধারণ, সংগ্রহ শুরু ৭ নভেম্বর

ধান-চাল-গমের সরকারি মূল্য নির্ধারণ, সংগ্রহ শুরু ৭ নভেম্বর

বরেন্দ্র নিউজ ডেস্কঃ এ বছরের আমন ধান, চাল ও গমের সরকারি সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে। আমন ধান কেনা হবে প্রতি কেজি ২৭ টাকা দরে। এছাড়া চালের মূল্য প্রতি কেজি ৪০ টাকা এবং গমের মূল্য প্রতি কেজি ২৮ টাকা। রোববার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এসব মূল্য নির্ধারণ করা হয়।

এই মূল্যে আগামী ৭ নভেম্বর থেকে আমন ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হবে। তিন লাখ মেট্রিক টন আমন ধান, পাঁচ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল কিনবে সরকার। এছাড়া আগামী বছরের ১ এপ্রিল থেকে দেড় লাখ মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত বছর আমন ধান ও চালের সরকারি দাম ছিল কেজি প্রতি যথাক্রমে ২৬ ও ৩৬ টাকা।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, দুর্যোগ ব্যবন্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, কৃষকের জন্য নায্যমূল্য নিশ্চিত করতে চায় সরকার। পাশাপাশি খাদ্যের নিরাপত্তা মজুত বাড়ানো দরকার। বোরো ধান সংগ্রহে সফল হয়েছে সরকার। সে ধারাবাহিকতায় আমন সংগ্রহেও সফলতা অর্জন সম্ভব হবে।

কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি প্রকৃতি ও অঞ্চল নির্ভর। দেশে ধানের পাশাপাশি পেঁয়াজ, রসুনসহ আরও বেশ কিছু কৃষি পণ্য উৎপাদিত হলেও সংরক্ষণের অভাবে কৃষক নায্যমূল্য পায় না।

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন




২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বরেন্দ্র সমাচার.কম
ডিজাইন ও তৈরী করেছেন- হাবিবুর রহমান নীল