রবিবার, ১৬ মে ২০২১, ১২:৩৬ পূর্বাহ্ন

শনিবার থেকে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা নমুনা পরীক্ষা করবে ব্র্যাক

শনিবার থেকে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা নমুনা পরীক্ষা করবে ব্র্যাক

বরেন্দ্র নিউজ ডেস্কঃ করোনাভাইরাস পরীক্ষার দ্রুত ফলাফল প্রদানে স্বাস্থ্য অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম শুরু করছে ব্র্যাক। শনিবার (২৪ এপ্রিল) থেকে ঢাকায় ১৫টি এবং চট্টগ্রামে ১টি বুথ নিয়ে সর্বমোট ১৬টি বুথের মাধ্যমে এই কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ব্র্যাক ২০২০ সালের মার্চ মাস থেকে দেশের বিভিন্ন স্থানে বুথের (কিওস্ক) মাধ্যমে আরটি-পিসিআর টেস্টের জন্য নমুনা সংগ্রহ করে আসছে। এর সঙ্গে এখন যুক্ত হতে যাচ্ছে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট।
বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে এই কার্যক্রম বিস্তারের পরিকল্পনা করেছে ব্র্যাক। পর্যায়ক্রমে ঢাকায় সর্বমোট ৩২টি এবং চট্টগ্রামে ৪টি বুথের মাধ্যমে অধিক সংক্রমণ এলাকায় কার্যক্রমটি বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে।
শনিবার থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে এবং প্রতিটি বুথে প্রতিদিন প্রায় ১৫০টি করে নমুনা পরীক্ষা সম্ভব হবে।
বাংলাদেশে বর্তমানে আরটি-পিসিআর টেস্ট পদ্ধতিতে করোনাভাইরাসের বেশিরভাগ নমুনা পরীক্ষা করা হয়। এতে ফল পেতে অন্তত ২৪ ঘণ্টা কিংবা তার বেশি সময় লাগে। কিন্তু অ্যান্টিজেন টেস্টে নমুনা সংগ্রহের পর অল্প সময়েই মধ্যেই পরীক্ষার ফলাফল জানা যায়।
অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে নমুনা পরীক্ষায় সময় লাগবে সর্বোচ্চ ৩০ মিনিট যা চলমান সরকারের করোনাভাইরাস শনাক্তকরণ কার্যক্রমকে আরো গতিশীল করবে বলে আশা করছে ব্র্যাক।
ভাইরাস সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করতে সারাদেশে বর্তমানে ৪১টি বুথে নমুনা সংগ্রহ করছে ব্র্যাক যার নমুনা আরটি-পিসিআর পদ্ধতির মাধ্যমে সরকার–নির্ধারিত ল্যাবরেটরিতে পরীক্ষার পর ফলাফল প্রদান করা হয়। এর মধ্যে ৫টি বুথে শুধুমাত্র বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহ করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বরেন্দ্র সমাচার.কম
ডিজাইন ও তৈরী করেছেন- হাবিবুর রহমান নীল